Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

 

ক.  বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অনুমতি, স্বীকৃতি প্রদান ও নবায়নঃ

১।  বেসরকারী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও সকল প্রকার মাদরাসার স্বীকৃতি নবায়নের জন্য পরিদর্শন প্রতিবেদন আঞ্চলিক উপ-পরিচালকের দপ্তরে / মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা/ বাঙলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, ঢাকায়  প্রেরণ।

২। জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি নবায়নের জন্য বিদ্যালয় পরিদর্শন এবং পরিদর্শনের পর ২ সপ্তহের মধ্যে প্রতিবেদন সংশিলষ্ট বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং আঞ্চলিক উপ-পরিচালকের দপ্তরে প্রেরণ।

৩। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে নবম ও দশম শ্রেনী খোলার অনুমতি প্রদানের জন্য স্কুল ও মাদরাসা পরিদর্শন ও বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ।

৪। উপযুক্ত অভিযোগের ভিত্তিতে বেসরকারী স্কুল ও মাদরাসা তদন্তের লক্ষ্যে পরিদর্শন এবং পরিদর্শনের পর অভিযোগের বিষয়ে প্রমানাদি সহকারে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ প্রেরণ।

৫।  জেলায় নবায়নযোগ্য নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি নবায়নের ব্যবস্থা গ্রহন।

 

খ.  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতন ভাতাদি প্রদানঃ

১।  সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতন ১ম এমপিও ভূক্তির জন্য নির্ধারিত ছকে প্রয়োজনীয় তথ্যাদি ও মতামত সহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ।

২।  ১ম এমপিও আদেশপ্রাপ্ত সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের এমপিও ভূক্তির কাগজপত্র যাচাই-বাছাই করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ।

৩।  কার্য্য নির্বাহী কমিটিবিহীন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের সকল প্রকার বিল পাশ, উত্তোলন ও বিতরণ।

৪।  পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কর্তৃক অডিট আপত্তির ব্রডশীট প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদানের পর মন্তব্যসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ।

৫।  সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব বিবরণী পরীক্ষান্তে প্রাপ্ত অনিয়মসমূহ উলেলখপূর্বক প্রণীত প্রতিবেদন উপযুক্ত কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

৬।  বেসরকারি স্কুল ও মাদরাসা পরিদর্শনকালে শিক্ষক/কর্মচারীদের বিনানুমতিতে অনুপস্থিতি, কর্তব্যে অবহেলা কিংবা অন্য যে কোন আর্থিক ও শৃঙ্খলাজনিত অনিয়মের কারণে বিস্তারিত প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ।

 

গ.  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাঃ

১। শিক্ষক/কর্মচারী নিয়োগের লক্ষ্যে ডিজি মহোদয়ের প্রতিনিধি মনোনয়ন।

২। নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসার এডহক কমিটিতে শিক্ষক প্রতিনিধি মনোনয়ন।

৩। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরচদ্ধে দায়েরকৃত অভিযোগের ভিত্তিতে তদন্তকরণ এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সুপারিশসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ।

৪। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির ব্যর্থতা, অনিয়ম ও দূর্নীতি ইত্যাদির কারণে দোষী ব্যক্তিদের বিরচদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের জন্য সংশিলষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবরে প্রমাণাদিসহ সুপারিশ প্রেরণ।

 

ঘ. প্রশাসনিকঃ

১। অধীনস্ত সকল নন-গেজেটেড কর্মচারীর বার্ষিক গোপনীয় প্রতিবেদন লেখা ও প্রতিস্বাক্ষরের জন্য আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ এবং প্রতিস্বাক্ষরের পর তা সংরক্ষণ।

২। অধীনস্ত গেজেটেড কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন লেখা এবং প্রতিস্বাক্ষরের জন্য আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ।

৩। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন লেখা এবং প্রতিস্বাক্ষরের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

৪। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও জেলা শিক্ষা অফিসে কর্তরত গেজেটেড, নন গেজেটেড কর্মকর্তা ও কর্মচারীদের ভ্রমণ নিয়ন্ত্রন।

৫। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের নৈমিত্তিক ছুটি মঞ্জুর এবং অন্যান্য ছুটি অনুমোদনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ প্রেরণ।

৬।  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের নন-গেজেটেড কর্মচারীদের নৈমিত্তিক ছুটি ব্যতীত অন্যান্য ছুটি অনুমোদন।

৭। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, সরকারি বিদ্যালয় ও জেলা শিক্ষা অফিসে মোট অনুমোদিত জনবল, কর্মরত জনবল এবং শুন্য পদসমূহের বিস্তারিত বিবরণী ০৬(ছয়) মাস পর পর নির্ধারিত ছকে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

৮। জেলা কোটা অনুযায়ী তফসিলী উপবৃত্তি বিতরণ।

 

ঙ.  শিক্ষার গুনগত মান উন্নয়নঃ

১। বিনামূল্যের বইয়ের চাহিদা নিরূপন ও বিনামূল্যের বই গ্রহণ, সংরক্ষণ ও বিতরণ।

২। জেলা শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য/উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ, মূল্যায়ন, প্রয়োজন মাফিক ব্যবস্থা ও উর্দ্ধতন কর্তৃপক্ষকে সরবরাহ।

৩। সংশিলষ্ট জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষার গুণগত মান উন্নয়ন কল্পে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন।

৪। শিক্ষার গুণগত মান উন্নয়ন কল্পে আন্তঃশিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক বিনিময়, প্রাতিষ্ঠানিক নিজস্ব ব্যয় নির্বাহ সমম্বয়ে সেমিনার ও ওয়ার্কশপ কার্যক্রম এবং স্ব-মূল্যায়নী কর্মসূচী প্রবর্তন।

৫। বিভিন্ন সময়ে সরকার গৃহিত উদ্ভাবনী কর্মসূচী বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ।

৬। স্ব-উদ্যোগে ও উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষকদের/কর্মশালা ও উদ্ভুদ্ধকরণ সভা অনুষ্ঠান, মনিটরিং এবং এতদবিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে ষান্মাসিক প্রতিবেদন প্রেরণ।

 

চ.   সহশিক্ষাক্রমিক কার্যক্রমঃ

১। স্কাউট ও গাইড কার্যক্রমে মন্ত্রণালয়ের নির্দেশনাসমূহ বাস্তবায়ন পরিবিক্ষণ।

২। সরকারের নির্দেশনা মোতাবেক গৃহিত সহশিক্ষাক্রমিক কার্যক্রমের বাস্তবায়ন মনিটরিং।

৩। জাতীয় পর্যায়ের বিভিন্ন দিবস ও কর্মসূচী পালনে নির্ধারিত দায়িত্ব পালন।

৪। জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া সমিতির উপজেলা হতে জেলা পর্যন্ত সংগঠন পরিচালনা ও নিয়ন্ত্রণ এবং জেলা ভিত্তিক ক্রীড়ানুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

 

ছ. সমম্বয়ঃ

১। জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষার গুণগত মান উন্নয়নকল্পে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ।

২। উপজেলা/থানায় নিযুক্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের সমম্বয়ে ন্যূনপক্ষে প্রতি মাসে একটি সমম্বয় সভা করা এবং সভার সিদ্ধান্ত ও বাস্তবায়ন অগ্রগতি আঞ্চলিক উপ-পরিচালকের নিকট প্রেরণ।

৩। জেলা পর্যায়ের অন্যান্য দপ্তরের সভা-সমাবেশে যোগদান।

 

জ. তথ্য হালনাগাদঃ

১।  ব্যানবেইস নির্দেশিত শুমারী/জরিপ, ষ্টাডি, তথ্যানুসন্ধান, কর্মশালা, ডাটা মনিটরিং, স্থানীয় প্রশিক্ষণ, ফোকাস গ্রচপ ডিসকাশন (F.G.D) এবং অন্যান্য কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন নিশ্চিত করা।

 

ঝ.  একাডেমিক ও প্রশাসনিক তত্বাবধান এবং পরিদর্শনঃ

১।  প্রতিমাসে ০৫টি বেসরকারি নিম্ন মাধ্যমিক ০৫টি বেসরকারি মাধ্যমিক ও ০৫টি দাখিল পর্যায়ের মাদরাসা মন্ত্রণালয়ের অনুমোদিত ছক অনুযায়ী একাডেমিক পরিদর্শন।

২।  প্রতিমাসে ০৩টি বেসরকারি নিম্ন মাধ্যমিক, ০৩টি বেসরকারি মাধ্যমিক ও ০৩টি দাখিল পর্যায়ের মাদরাসার প্রশাসনিক পরিদর্শন।

৩।  শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের ৬ষ্ঠ হতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি প্রদানের বিষয় তদারকি।

৪।  সকর সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জরিপ ফরমে তথ্য সংগ্রহপূর্বক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলে ইন্টারনেট যোগে প্রেরণ।

৫।  জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের আয়-ব্যয়, বাৎসরিক পাঠ পরিকল্পনা ও বাজেট, সভায় গৃহিত সিদ্ধান্তসমূহ ও বাস্তবায়ন অগ্রগতি মূল্যায়ন, আর্থিক স্বচ্ছতা, পরীক্ষা/মূল্যায়ন বিষয়ে তদারকি ও প্রয়োজনীয় সুপারিশ উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

 

ঞ.উন্নয়ন কার্যক্রম তদারকিঃ

১।  সরকারি অর্থায়নে উন্নয়নের জন্য নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ তদারকি এবং কাজের গুণগত মান নিশ্চিতকল্পে সুপারিশ প্রণয়ন এবং উক্ত সুপারিশ সংশিলষ্ট সকলের (নির্বাহী প্রকৌশলী ও পরিচালক শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ের নিকট প্রেরণ)।

২। উন্নয়নের আওতা বর্হিভূত শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামো এবং শিক্ষার্থী সংখ্যার নিরিখে প্রয়োজনীয় ভৌত সুবিধাদি পর্যালোচনাপূর্বক ভবিষৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে প্রতিবেদন প্রেরণ।

৩।  উপবৃত্তি বিতরণ কার্যক্রম সংক্রান্ত ম্যানুয়েল সন্নিবেশিত নীতিমালা অনুসরণে উপবৃত্তি বিতরণ করা হচ্ছে কিনা তা তদারকি ও সুপারিশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ। উপবৃত্তি বিতরণ কার্যক্রমে যে কোন অনিয়মের তদন্তপূর্বক উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ।

 

ট.   প্রশিক্ষণঃ

১।  শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, প্রধান শিক্ষক ও কর্মচারী কিংবা সমমানের পদে চাকুরিরত কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং মনোনয়ন প্রদান।

২।  ২০১০ খ্রিঃ এসএসসি পরীক্ষা সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে শুরচ হইয়াছে। ২০১১ খ্রিঃ দাখিল পর্যায়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা শুরু হইবে। এই বিষয়ে স্কুল ও মাদরাসার শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ সমাপ্ত করা হইয়াছে।

৩।  শিক্ষকদের পেশাগত মান উন্নয়নের জন্য TQI-SEP প্রকল্পের অর্থায়নে সারাদেশব্যাপী শিক্ষকদের CPD-1, CPD-2 ও ক্লাষ্টার প্রশিক্ষণ দেওয়া হইতেছে।

 

ঠ.   অভিযোগ নিস্পত্তিঃ

১।  এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের বা শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বিরচদ্ধে কোন অভিযোগ পাওয়া গেলে তা নিস্পত্তিকরণ। নিস্পত্তি করা না গেলে সুপারিশ সহকারে উর্দ্ধতন পর্যায়ে প্রেরণ।

 

এছাড়াও বিভিন্ন সময়ে সরকার প্রদত্ত বিভিন্ন প্রকার রাষ্ট্রীয় দায়িত্ব পালন।